www.all-netrokona.blogspot.com

Thursday, July 28, 2016

কেউ হয়তো জানেও না পোষ্ট অফিসে এমন একটি অসাধারণ কার্ড সার্ভিসের কথা ! মাত্র ৪৫ টাকায় !

কেউ হয়তো জানেও না পোষ্ট অফিসে এমন একটি অসাধারণ কার্ড সার্ভিসের কথা ! মাত্র ৪৫ টাকায় !


এবার অটোমেটেড টেলার মেশিন বা এটিএম বুথ থেকে টাকা তোলা আর বিপণিবিতানে কেনাকাটার সুবিধা নিয়ে আসছে ডাক বিভাগের পোস্টাল ক্যাশ কার্ড। ফলে টাকা উত্তোলনের জন্য এখন ব্যাংকের এটিএম কার্ডের মতো এটি ব্যবহার করে যাবে। পাশাপাশি বিপণিবিতানে কেনাকাটা করতে পারবেন গ্রাহকেরা।
কেউ হয়তো জানেও না পোষ্ট অফিসে এমন একটি অসাধারণ কার্ড সার্ভিসের কথা ! মাত্র ৪৫ টাকায়
আগামী শনিবার ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী সাহারা খাতুন এই নতুন সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এর পর থেকে সারা দেশে কিউ ক্যাশ নেটওয়ার্কের ২৬টি ব্যাংকের তিন হাজার এটিএম বুথ থেকে টাকা উত্তোলনে এবং প্রায় আট হাজার বিপণিবিতানের পিওএস মেশিনে কেনাকাটার জন্য পোস্টাল ক্যাশ কার্ড ব্যবহার করা যাবে। বর্তমানে ডাকঘরের নির্দিষ্ট কাউন্টারে গিয়ে পয়েন্ট অব সেলস বা পিওএস মেশিনে ক্যাশ কার্ডটি ব্যবহার করতে হয়।
সম্প্রসারিত এই সুবিধা চালুর দুই সপ্তাহের মধ্যে মোবাইলে ‘ট্রানজেকশন নোটিফিকেশন’ (মুঠোফোন বার্তার মাধ্যমে লেনদেনের তথ্য) চালু করবে ডাক বিভাগ। আর তৃতীয় পর্যায়ে ই-কর্মাস বা মোবাইল ব্যাংকিং চালু হবে। তখন এই ক্যাশ কার্ড দিয়ে মোবাইলে টাকা রিচার্জ, গ্যাস, পানি ও বিদ্যুতের বিল পরিশোধের সুবিধা চলে আসবে।
গত দুই বছরে সারা দেশের জেলা ও উপজেলাসহ এক হাজার ৩৩৩টি ডাকঘরে সেবাটি সম্প্রসারিত হয়েছে। এ ছাড়া সোনালী ব্যাংকের সঙ্গে যৌথভাবে নিজস্ব এটিএম বুথ করার বিষয়টিও প্রক্রিয়াধীন রয়েছে। ইতিমধ্যে বনানী, ঢাকা জিপিও, মিরপুর ও উত্তরায় চারটি এটিএম বুথ করা হয়েছে। বছর শেষে এই সংখ্যা ২৫-এ দাঁড়াবে।
দ্রুত, নিরাপদ ও সাশ্রয়ী আর্থিক লেনদেন—এই স্লোগান নিয়ে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ ডাক বিভাগের নতুন চমক এই পোস্টাল ক্যাশ কার্ড। অবশ্য ডিজিটাল বাংলাদেশ গড়ার অংশ হিসেবে ২০১০ সালের ২৬ মার্চ প্রধানমন্ত্রী পোস্টাল ক্যাশ কার্ডের উদ্বোধন করেছিলেন। তবে সব প্রস্তুতি শেষ করে পরের বছর জুলাইতে এটি বাজারে নিয়ে আসে ডাক বিভাগ। আনুষ্ঠানিকভাবে চালুর প্রথম বছরেই সেবাটি দিয়ে ১৭ লাখ টাকা আয় করেছে ডাক বিভাগ। দ্বিতীয় চলতি অর্থবছরের গত মে মাস পর্যন্ত ২৯ কোটি ৭৪ লাখ টাকার লেনদেন হয়। আর আয় হয়েছে ২০ লাখ টাকা। বর্তমানে সারা দেশে ৬০ হাজার গ্রাহক এই কার্ডের সেবা নিচ্ছেন।

No comments:

Post a Comment