www.all-netrokona.blogspot.com

Monday, July 25, 2016

রান্না-ঘর পরোটা,পাওরুটি,নান ও রুটির রেসিপি

নেএকোনা-পূর্বধলা-সংবাদপত্র-অনলাইন-নিউজটুডে.কম

রান্না-ঘর পরোটা,পাওরুটি,নান ও রুটির রেসিপি



www.all-netrokona.blogspot.com

পরোটা,পাওরুটি,নান ও রুটির রেসিপি

 আজ আপনাদের সামনে একটি নয় মজার মজার ১২ টি রেসিপি নিয়ে হাজির হলাম আসুন তা হলে শিখেনি পরোটা,পাওরুটি,নান ও রুটির রেসিপি  গুলা ।

উপকরণ

ময়দা / আটা  ২কাপ,ইস্ট ১ চা চামচ এর সামান্য কম,তেল  ২ টেবিল চামচ,দুধ  ১/২ কাপ,উষ্ণ গরম জল ১/২ কাপ,ডিমের সাদা অংশ  ১ টির,লবন ১/২ চা চামচ,চিনি ১ টেবিল চামচ।

প্রনালি

ইস্ট ১/২ কাপ উষ্ণ গরম জলে দিয়ে ৫ মিনিট ঢেকে রাখুন ।ইস্ট ফুলে উঠলে বুঝবেন ইস্ট ভাল আছে।একটি পাত্রে শুকনো সব উপকরণ এক সাথে ভাল করে মিশিয়ে নিন ।দুধ উষ্ণ গরম করে নিন । বেশি গরম দুধ দেবেননা এতে আটা সিদ্ধ হয়ে যাবে ।এবার ইস্ট সবটুকু ময়দার মধ্যে দিয়ে দিন ।এবং অল্প অল্প করে উষ্ণ গরম দুধ দিয়ে আটার মিশ্রণ তৈরি করুন ।দুধ সবটুকু প্রয়োজন হলে দিয়ে দিন ।পাউরুটির ডো এর মতো ডো তৈরি করুন ।অনেক সময় নিয়ে ভাল করে সফট ডো তৈরি করে নিন ।মিশ্রণ অনেকটা নরম করে নিতে হবে ।ডো তৈরি হয়ে গেলে মোটা কাপড় অথবা পলিথিন দিয়ে গরম স্থানে ৩ ঘন্টা রেখে দিন ।ডো ফুলে দ্বিগুণ হলে আবার সামান্য তেল দিয়ে ভাল করে ছেনে নিন ।এবার ডো আপনার ইচ্ছা মতো ছোটবড় সাইজে অথবা ৮ টি ভাগে ভাগ করে নিন ।বেকিং ট্রেতে সামান্য বাটার অথবা ঘি ব্রাশ করে নিন ।আবার হাত দিয়ে গোল বল তৈরি করে ট্রেতে ফাঁকা ফাঁকা করে রাখুন ।এবার ট্রেটি মোটা কাপড় অথবা পলিথিন দিয়ে ঢেকারেখে দিন ২০ মিনিট থেকে ১/২ ঘন্টার জন্য ।বলগুলো ফুলে আবার দ্বিগুণ হলে উপরে ডিমের সাদা অংশ ব্রাশ করে দিন ।২০০ ডিগ্রি সেন্টিগ্রেতে ১০ মিনিট অথবা ১৮০ ডিগ্রীতে ৩০ মিনিট বেক করুন ।অথবা আপনি পিজা /কেক / পাউরুটি যে তাপমাত্রায় তৈরি করে থাকেন সেই তাপমাত্রায় বেক করুন।পাও বেক করা শেষে বের করে গরম অবস্থায় উপরে বাটার ব্রাশ করে দিন ।এই পাও রুটি ৫ দিন পর্যন্ত সংরক্ষন করে খেতে পারবেন ।

টিপস

ইস্টের বোতল নতুন হলে পরিমাণে অল্প ইস্ট ব্যাবহার করতে হবে । ইস্ট ভাল রাখতে চাইলে ফ্রিজে রেখে ব্যাবহার করুন ।স্বাদ বাড়ানোর জন্য আপনি তেল না দিয়ে বাটার ও ১টি ডিমের কুসুম ব্যাবহার করতে পারেন ।ডিমের কুসুম দিতে চাইলে জল ৩ টেবিল চামচ কম দিতে হবে ।ইস্ট পুরানো হলে সাথে সামান্য বেকিংপাউডার মিশিয়ে নেবেন ।ইস্ট বেশি হলে বাজে গন্ধ আসে তাই ইস্ট পরিমান মতো দেয়াই ভাল ।
পরিবেশন :-
চাটনি দিয়ে পরিবেশন করুন দারুন স্বাদের তুলতুলে নরম পাও ।

চিকেন আলু পরোটা রেসিপি, উপকরণঃ

সিদ্ধ আলু চটকে নেয়া ১ কাপ,ময়দা আধ কাপ,দুধ ১ কাপ (প্রয়োজনে কম বেশী করা যেতে পারে),ডিম একটা,হাত দিয়ে ঝুরি করা মুরগির মাংস আধ কাপ (রান্না করা বা সিদ্ধ করা মাংস),ধনে পাতা কুচি প্রয়োজন মত,কচি পেয়াজ ও কাঁচা লংকা মিহি কুচি প্রয়োজনমত,হলুদ এক চিমটি,জিরা গুঁড়ো ১/২ চা চামচ,লবণ স্বাদমত,স্বাদ লবণ সামান্য,সয়াসস ১ টেবিল চামচ,জল প্রয়োজনমত,ভাজার জন্য মাখন ও তেল।

প্রণালিঃ


দুধের সাথে আলু ও ডিম দিয়ে ভালো করে মাখান। একদম নরম ও মসৃণ হবে।সম্পূর্ণ মসৃণ ব্যাটার হয়ে গেলে অল্প অল্প করে ময়দাটুকুন দিয়ে দিন। বেগুনির মত ঘন ব্যাটার হবে। যদি বেশী ঘন হয়ে যায় তো পাতলা করতে জল ব্যবহার করুন।তেল ও মাখন বাদে একে একে সমস্ত উপকরণ দিয়ে দিন। বেশ ঘন ব্যাটার তৈরি হবে।এবার ননস্টিক প্যানে মাখন দিন, সাথে দিন অল্প তেল। এটা মাখনকে পুড়ে যাবার হাত থেকে রক্ষা করবে।এবার বড় চামচে ভরে এক/ দুই চামচ ব্যাটার প্যানে দিন। বেশী ছড়াবে না, একটু পুরু প্যানকেক হবে।মাঝারি আছে লাল লাল করে ভাজুন। মোটামুটি ৫/৭ মিনিট লাগবে একেকটি প্যানকেক হতে।পরিবেশন করুন গরম গরম।

গার্লিক নান রেসিপি , উপকরন

ময়দা ২ কাপ,ইস্ট ১ চা চামচ,লবন ১ চা চামচ,চিনি ২ চা চামচ,বেকিং পাউডার ১ চিমটি,তেল ২ টেবিল চামচ,অল্প গরম দুধ ১/২ কাপ,অল্প গরম জল ১/২ কাপ,মিহি করে কাটা কাচা লংকা ১টি,কুঁচি করে কাটা রসুন কোয়া ৩ টি।

প্রণালীঃ

অল্প গরম দুধের সাথে ইস্ট মিশিয়ে ভালকরে নাড়ুন। ১০ মিনিট ঢেকে রাখুন। এবার বড় একটা পাত্রে ময়দার সাথে লবন ,চিনি ,বেকিং পাউডার ,তেল, লংকা , রসূন ভালো ভাবে মিশিয়ে নিয়ে, তাতে ইস্ট আর দুধের মিশ্রণটি মিশান এবং অল্প অল্প করে জল যোগ করুন। খুব নরম একটা স্টিকি ডো হবে, একেবারে শক্ত ডো তৈরি করা যাবে না, এতে নান নরম হবে না। এবার ডো এর উপর অল্প ত

No comments:

Post a Comment